প্রকাশঃ Sat, Dec 7, 2019 2:42 PM
আপডেটঃ Sun, Jan 5, 2020 5:31 PM


ঝালকাঠিতে মানবসেবায় নিয়োজিত অন্যতম সেচ্ছাসেবী সংগঠন "চেতনায় ঝালকাঠি "

অনলাইন ডেস্ক

ঝালকাঠিতে মানবসেবায় নিয়োজিত অন্যতম সেচ্ছাসেবী সংগঠন "চেতনায় ঝালকাঠি "

ঝালকাঠিতে মানবসেবী সাগর হায়দারের উদ্যোগে গঠিত মানব সেবায় নিয়োজিত সেচ্ছাসেবী সংগঠনের মধ্যে অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে জেলায় পরিচিতি লাভ করেছে " চেতনার ঝালকাঠী " । ঝালকাঠি জেলার শহরকে পরিস্কার পরিচ্ছন্ন করে গড়ে তোলার স্বপ্নকে পুজি করে স্বেচ্ছাশ্রমে আগ্রহ প্রকাশ করা একঝাঁক তরুনকে সাথে নিয়ে মানবসেবী সাগরের এই "চেতনায় ঝালকাঠী" নামক স্বচ্ছাসেবী সংগঠনের পথ চলা। সাগরের অদম্য প্রয়াসকে সাহসী উদ্যোগ বলেও অনেকে মন্তব্য করেছেন।

মানবসেবী সাগর বিগত প্রায় পাঁচ বছর থেকে নিজ উদ্যোগে জেলার অনেক অসহায় গরীব রোগীদের কখনো আর্থিক সাহায্য, কখনো নিজের রক্ত দান করে আবার অসুস্থ রোগীর রক্তের প্রয়োজনে রক্তদাতা সংগ্রহের মাধ্যমে রক্ত দিয়েছেন যা এখনো চলমান রয়েছে। আর এ সকল মানব সেবা মূলক কাজ ধরে রাখার প্রয়াসে নিজ উদ্যোগে গড়ে তুলেছেন অলাভজনক স্বেচ্ছাসেবী সামজিক  সংগঠন " চেতনায় ঝালকাঠি "। মানব সেবী সাগর এ সংগঠনের মাধ্যমে একঝাঁক তরুন নিয়ে ঝালকাঠি শহরকে পরিষ্কার পরিচ্ছন্নতার অভিযানে এরই মধ্যে শহরের ড্রেন, রাস্তাসহ বড় বড় ময়লা আবর্জনাযুক্ত স্থান সস্পুর্ন পরিষ্কার করেছে। জেলা শহরের দুটি মুসলিম গোড়স্থান, হিন্দুদের সমাধীস্থলের জঙ্গল, আবর্জনা নিজ অর্থায়নে সহপাঠি, বন্ধুদের নিয়ে পরিস্কার পরিছন্ন করেছেন তার স্বেচ্ছা শ্রমের মাধ্যমে এ সকল সামাজিক কর্মকান্ড ঝালকাঠি জেলা প্রশাসক পরিদর্শন করেছেন। এছাড়াও অসুস্থ ও অসহায় রোগীদের রক্তের প্রয়োজনে এবং রক্তদানে মানুষের আগ্রহ বাড়াতে নিজ অর্থায়নে সপ্তাহ ব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন। এছাড়াও সদর উপজেলাধীন কীর্তিপাশা ইউনিয়নস্থ একটি স্টল ব্রীজের (বেলী ব্রীজ)  পাটাতনের বিভিন্ন স্থানে বড় বড় ছিদ্র থাকায় সংগঠনটির সদস্যদের নিয়ে নিজেদের শ্রম ও নিজ অর্থায়নে সংস্কার করেন। 

এ বিষয় মানবসেবী সাগরের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, "চেতনায় ঝালকাঠি" সম্পূর্ন সেচ্ছাসেবী অলাভজন সংগঠন। আমি এ সংগঠন করার পূর্বে থেকে এলাকার মানুষকে এগিয়ে আসার জন্য সাহায্য নয় সহযোগীতায় এগিয়ে যেতে পারি আমরা এই আহবানে সকলকে এগিয়ে আসতে বলি। স্বাধীনতাকে স্বরন করেই এই বিজয়ের মাসে সকলের সম্মতিক্রমে নাম করন করি। স্বাধীনতা যুদ্ধে বিজয়ী হওয়ার মূল কারন ছিল চেতনা। চেতনা জাগ্রত হয়েছিল বলেই আজ আমরা স্বাধীন দেশ। ঝালকাঠি শহরের প্রত্যেকটি নাগরিকের ময়লা থেকে মুক্ত হওয়ার চেতনা জাগ্রত হবে এটাই আমাদের কামনা।   বর্তমানে সংগঠনে আমরা যে কয়জন আছি সকলেরই প্রানের কথা ও প্রানের দাবী এই ঝালকাঠি শহরকে ময়লা আবর্জনা মুক্ত শহর হিসাবে দেখতে চাই। তাই মুষ্টিবদ্ধ হাত, প্রতিবাদী কণ্ঠস্বর,

পরিচ্ছন্ন শহর, আমাদের অঙ্গীকার এই প্রতিপাদ্যকে সামনে রেখে অবশ্যই আমরা প্রানপন চেষ্টা করবো পরিস্কার পরিচ্ছন্ন করার জন্য। আমাদের মত যে বা যাহারা চিন্তা করেন ময়লা মুক্ত ঝালকাঠি শহর দেখতে চান তাদেরকে স্বাগতম। ময়লা থেকে আমরা স্বাধীন হতে চাই এটাই হোক আমাদের অঙ্গিকার।

 

ইমাম বিমান,ঝালকাঠি থেকে :


ক্যাটেগরিঃ দেশগ্রাম,
ট্যাগঃ ঝালকাঠিতে মানবসেবায় নিয়োজিত অন্যতম সেচ্ছাসেবী সংগঠন "চেতনায় ঝালকাঠি "
বিভাগঃ বরিশাল
জেলাঃ ঝালকাঠি
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন