প্রকাশঃ Sat, Dec 7, 2019 9:59 AM
আপডেটঃ Sun, Jan 19, 2020 4:31 AM


অমুসলিমরা ভারতে ৫ বছর শরণার্থী হিসেবে থাকলেই নাগরিকত্ব!

অনলাইন ডেস্ক

অমুসলিমরা ভারতে ৫ বছর শরণার্থী হিসেবে থাকলেই নাগরিকত্ব!

অমুসলিমরা ভারতে ৫ বছর শরণার্থী হিসেবে থাকলেই পাবেন নাগরিকত্ব। আগামী সোমবার লোকসভায় এমন নাগরিকত্ব সংশোধনী বিল উপস্থাপন করা হবে। ওই বিল অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিমরা এ সুযোগ পাবেন। তবে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে যারা দেশটিতে পাঁচ বছর বা তার চেয়ে বেশি সময় ধরে থেকেছেন তারাই নাগরিকত্ব পাবেন।

১৯৫৫ সালের মূল আইনে বলা হয়েছিল, নাগরিকত্ব পেতে হলে এ দেশে থাকতে হবে ১১ বছর। কিন্তু প্রথম মোদি সরকারের আমলে আনা বিলটিতে তা কমিয়ে ছয় বছর করা হয়। এবার কমানো হলো আরও এক বছর।

এনআরসিতে যেখানে প্রমাণ দাখিল করতে গিয়ে ঘাম ছুটেছে সাধারণ মানুষের, সেখানে নতুন বিলে নিঃশর্ত নাগরিকত্বের কথা বলা হয়েছে। নাগরিকত্ব প্রমাণে কাগজপত্রের ঝামেলা যাতে না থাকে সে জন্য শুরু থেকেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে দাবি জানায় রাজ্য বিজেপি নেতৃত্ব।

সংশোধিত আইনে কোনো শরণার্থী অমুসলিম হলফনামা দিলেই তাকে নাগরিকত্ব দেওয়া হবে বলে দাবি বিজেপি নেতাদের। কিন্তু কোনো মুসলিম যদি নিজেকে হিন্দু বা পার্সি বা বৌদ্ধ হিসেবে দাবি করেন তা হলে তা আটকানোর উপায় রয়েছে কি না, তা নিয়ে নীরব বিজেপি শিবির। তবে বিজেপির থিঙ্ক ট্যাঙ্ক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর অনির্বাণ গঙ্গোপাধ্যায় বলেন, বিলটি আগে আসুক। তা হলেই সব স্পষ্ট হবে। যে প্রশ্নগুলো উঠছে বিলটির বিস্তারিত আলোচনায় নিশ্চয়ই উঠে আসবে।

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ অমুসলিমরা ভারতে ৫ বছর শরণার্থী হিসেবে থাকলেই নাগরিকত্ব!
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন