প্রকাশঃ Thu, Dec 5, 2019 5:52 PM
আপডেটঃ Mon, Jun 1, 2020 1:15 AM


মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিক ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট

অনলাইন ডেস্ক

মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিক ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট

মালয়েশিয়া সরকারের 'ব্যাক ফর গুড' কর্মসূচির আওতায় সেখানে বসবাসরত বাংলাদেশি অবৈধ শ্রমিকদের দেশে ফিরিয়ে আনতে ১৬টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, মালয়েশিয়ার ‌‌‌‌'ব্যাক ফর গুড' কর্মসূচির আওতায় এ পর্যন্ত ২৯ হাজারের অধিক অবৈধ বাংলাদেশি দেশে ফিরেছে । তবে শেষ সময়ে এসে উড়োজাহাজের আকাশ ছোঁয়া টিকিটের মূল্য বৃদ্ধি ও টিকিট সংকটে অনেকের দেশে ফেরা প্রায় অনিশ্চিতের পথে । 

এসব বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে চলতি মাসেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা টু কুয়ালালামপুর রুটে বিমানের নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ১৬টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বলে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনতে বোয়িং ৭৩৭ ও ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। মালয়েশিয়া সরকারে ঘোষিত ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় উড়োজাহাজ টিকিট সংকটে  আটকে পড়াদের সহায়তা করতে এবং তাদের  ফিরিয়ে আনতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বর্তমানে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করছে ৬টি এয়ারলাইন্স। দেশীয় এয়ারলাইন্সগুলোর মধ্যে বিমান বাংলাদেশ, ইউএস-বাংলা, রিজেন্ট এয়ারলাইন্সের ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট রয়েছে। অন্যদিকে, বিদেশি এয়ারলাইন্সের মধ্যে ফ্লাইট রয়েছে মালয়েশিয়া এয়ারলাইন্স, মালিন্দো এয়ার ও এয়ার এশিয়া।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশনস) মো. কামরুল ইসলাম জানান, যাত্রীদের অতিরিক্ত চাহিদার কারণে ১৫, ১৭ ও ১৯ ডিসেম্বর ঢাকা-কুয়ালালামপুর ও কুয়ালালামপুর-ঢাকায় ১৬, ১৮ ও ২০ ডিসেম্বর তিনটি অতিরিক্ত ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়।

একটি সূত্রে জানা গেছে, মালয়েশিয়ায় বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর থেকে শ্রমবাজারের অসঙ্গতিগুলো দূর করতে কাজ করছে। এরই মধ্যে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের যে সিন্ডিকেট তা ভেঙে দেয়া হয়েছে। একদিকে অবৈধদের ফেরত পাঠাচ্ছে এবং নতুনদের জন্য কাজের সুযোগ উন্মুক্ত করা নিয়ে কাজ করছে বাংলাদেশ হাইকমিশন।

ব্যাক ফর গুড কর্মসূচি ঘোষণার আগে দেশে ফিরে যেতে ইচ্ছুক অভিবাসীদের জেল, জরিমানা ও বিভিন্ন ধরনের আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হতো, যা ছিল অত্যন্ত কষ্টকর। মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমার সুযোগ পেয়ে দেশে ফিরে যেতে ইচ্ছুক অবৈধ অভিবাসীরা দারুণভাবে উচ্ছ্বসিত এবং তাদের মধ্যে ব্যাপক সাড়া পরিলক্ষিত হচ্ছে বলে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে বাংলাদেশ হাইকমিশনকে জানানো হয়েছে।

ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ শ্রমিকদের স্বদেশে ফেরার কর্মসূচির মেয়াদ শেষ হবে ৩১ ডিসেম্বর।

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ প্রবাস,
ট্যাগঃ মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিক ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন