প্রকাশঃ Thu, Dec 5, 2019 3:05 PM
আপডেটঃ Tue, Jan 21, 2020 5:28 PM


এক ম্যাচেই যত রেকর্ড গড়ল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

এক ম্যাচেই যত রেকর্ড গড়ল বাংলাদেশ

এসএ (সাউথ এশিয়ান) গেমসে নিজেদের তৃতীয় ম্যাচে মালদ্বীপের মেয়েদের ৬ রানেই অলআউট করে ২৪৯ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার নেপালের পোখারায় রঙ্গশালা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করতে নেমে ২ উইকেট হারিয়ে ২৫৫ রানের বিশাল সংগ্রহ করে বাংলাদেশের মেয়েরা।

২৫৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে খেলেছে ১২ ওভার। রান করেছে কেবল ৬। তাতেই অলআউট হয়ে গেছে দ্বীপ দেশটির মেয়েরা।

এ জয়ে অসংখ্য রেকর্ড গড়েছে বাংলাদেশ। নিজেদের ক্রিকেট ইতিহাসে এটিই নারীদের সবচেয়ে বড় জয়। এর আগে সর্ববৃহৎ জয় ছিল ৭০ রানে মালয়েশিয়ার বিপক্ষে। বৈশ্বিকভাবে এটি তৃতীয় বড় জয়। তাদের সামনে রইল উগান্ডা (৩০৪) ও তানজানিয়ার (২৬৮) মেয়েরা।

ম্যাচে জোড়া সেঞ্চুরি উপহার দেন বাংলাদেশের নিগার সুলতানা এবং ফারজানা হক। একদিনে 'প্রথম' সেঞ্চুরিয়ান দুজন পেয়ে যায় বাংলাদেশ। এর আগে নারী টি-টোয়েন্টিতে এক ইনিংসে জোড়া সেঞ্চুরি একবারই দেখেছে বিশ্ব ক্রিকেট। গেল জুনে মালির বিপক্ষে সেঞ্চুরি করেন উগান্ডার প্রসকোভিয়া আলোকা ও রিতা মুসামালি।

ব্যাটিংয়ে নেমে তৃতীয় উইকেটে ২৩৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন নিগার ও ফারজানা। তৃতীয় উইকেটে তো বটেই, যে কোনো উইকেটে এটি বিশ্ব টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের জুটি।

৬৫ বলে ১১৩ রানে নিগার সুলতানা এবং ৫৩ বলে ১১০ রানে অপরাজিত থাকেন ফারজানা হক। নিগার সুলতানা ১৪টি বাউন্ডারির সঙ্গে ছক্কা মারেন ৩টি। এটি বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। ফারজানা হক বাউন্ডারি মারেন ২০টি।

ব্যাটিংয়ে নেমে মালদ্বীপের ৮ ব্যাটসম্যানই ফিরেন ০ রানে। রিতু মনি ৪ ওভারে তিন মেডেন নিয়ে মাত্র ১ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। সালমা খাতুন ৩.১ ওভারে ২ রানে তিনটি উইকেট পান। সর্বোচ্চ ২ রান করেন শাম্মা আলী। রাবেয়া আর নাহিদা একটি করে উইকেট তুলে নেন।


বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ খেলাধুলা,
ট্যাগঃ এক ম্যাচেই যত রেকর্ড গড়ল বাংলাদেশ
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন