প্রকাশঃ Tue, Nov 19, 2019 10:17 AM
আপডেটঃ Thu, Jan 2, 2020 7:12 AM


পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলের বসতি স্থাপনকে এখন আর অবৈধ মনে করছে না ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। খবর পলিসি, দ্য গার্ডিয়ান ও বিবিসির।

বিবিসি জানায়, ফিলিস্তিনে ইসরায়েলি বসতি স্থাপন নিয়ে যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করেছে। ওয়াশিংটন বিষয়টিকে এখন আর আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ মনে করছে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, এতদিন ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে সমঝোতার মাধ্যমে পশ্চিম তীরের মর্যাদা নির্ধারণের চেষ্টা ছিল। 

তিনি বলেন, ‘সবপক্ষের আইনি বিতর্কগুলো সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করে যুক্তরাষ্ট্র  এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়।’

পম্পেও বলেন, ‘সেখানে বেসামরিক নাগরিকের বসতি স্থাপনকে আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে আখ্যা দিয়ে কোনো কাজ হয়নি। এতে শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করেছে।’

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরায়েল ফিলিস্তিনের এই অঞ্চলে জোরপূর্বক দখলে নিয়ে নেয় এবং সেখানে বসতিস্থাপন করে।

এই অঞ্চল নিয়ে ইসরায়েল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিরোধপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও পশ্চিম তীরে ইসরায়েলের এই বসতি স্থাপনকে স্বীকৃতি দেননি। কিন্তু তার পরে ক্ষমতায় আসা ডোনাল্ড ট্রাম্প সেই নীতির পরিবর্তন ঘটালেন।  

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন