প্রকাশঃ Mon, Nov 18, 2019 6:07 PM
আপডেটঃ Tue, Jan 14, 2020 4:05 AM


হাবিপ্রবির ভর্তিযুদ্ধে প্রতি আসনে লড়বে ৪৮ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

হাবিপ্রবির ভর্তিযুদ্ধে প্রতি আসনে লড়বে ৪৮ শিক্ষার্থী

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু। একটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বেন ৪৮ জন। এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ থেকে ৪ ডিসেম্বর। 

এদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়- গত ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোডের লিংক যুক্ত করা হয়েছে। ভর্তিচ্ছুদের এখান থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পাসপোর্ট সাইজের রঙিন ছবির আপলোড করতে হবে।

এ ব্যাপারে হাবিপ্রবি’র জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা মুহিউদ্দিন নুর জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৭টি ইউনিট থেকে কমিয়ে এ বছর ৪টি ইউনিট করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই ৪টি ইউনিটের অধীনে মোট ২০০৫ আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়ে ১ লাখ ৪ হাজার ৬৯৬টি। তবে বিল পরিশোধের শেষ দিন (৩১ অক্টোবর) পর্যন্ত মোট ৯৬ হাজার ৭২৩ জন আবেদনকারী নির্ধারিত ফি পরিশোধ করেছেন। শুধু এই শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, আদিবাসী কোটায় ১ শতাংশ, প্রতিবন্ধী কোটায় ১ শতাংশ, পোষ্য কোটায় ১ শতাংশ, বিকেএসপি কোটায় ৫টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৮০টি আসন সংরক্ষিত রয়েছে। আগামী ২ থেকে ৪ ডিসেম্বর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ ক্যাম্পাস,
ট্যাগঃ হাবিপ্রবির ভর্তিযুদ্ধে প্রতি আসনে লড়বে ৪৮ শিক্ষার্থী
বিভাগঃ রংপুর
জেলাঃ দিনাজপুর
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন