প্রকাশঃ Wed, Nov 6, 2019 2:52 PM
আপডেটঃ Mon, Nov 11, 2019 3:00 PM


ঘূর্ণিঝড় 'বুলবুল'র আশঙ্কা, সাগরে সতর্কতা সংকেত

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় 'বুলবুল'র আশঙ্কা, সাগরে সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আর নিম্নচাপের কারণে সাগর উত্তল থাকায় দেশের সমুদ্র বন্দরগুলোতে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমকে বলেন, “গভীর নিম্নচাপটি আজ সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তখন এ ঝড়ের নাম হবে বুলবুল। ঘূর্ণিঝড়ে পরিণত হলে সতর্ক সংকেতের মাত্রাও বাড়ানো হবে।”

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা রাজ্যের উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে, বুধবার আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বার্তায় জানানো হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি সামান্য পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সকাল ০৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি. মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৫০ কি. মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এতে আরও বলা হয়, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর খবই উত্তাল রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হচ্ছে।

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ ঘূর্ণিঝড় 'বুলবুল'র আশঙ্কা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন