প্রকাশঃ Wed, Oct 9, 2019 2:37 PM
আপডেটঃ Fri, Nov 15, 2019 8:07 PM


আমদানি করা এলপিজি বোতলজাত করে রপ্তানি করা হবে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আমদানি করা এলপিজি বোতলজাত করে রপ্তানি করা হবে : প্রধানমন্ত্রী

বাণিজ্যিকভাবে আমদানি করা এলপিজি বাংলাদেশে বোতলজাত করে ত্রিপুরায় রপ্তানি করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, প্রাকৃতিক গ্যাস রপ্তানি করা হবে না। বুধবার (৯ অক্টোবর) গণভবনে আয়োজিত ভারত ও যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

সংবাদ সম্মেলনে ‘গ্যাস রপ্তানীর সিদ্ধান্তে বাংলাদেশের স্বার্থ কতটুকু সংরক্ষিত হয়েছে?’ একজন সংবাদিকের করা প্রশ্নের জবাবে বোতলজাত এলপিজি রপ্তানীর বিষয়টি পরিষ্কার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এলপিজি প্রাকৃতিক গ্যাস নয়।

অশোধিত তেল শোধনকালে বাই প্রোডাক্ট হিসে ভারতে এলপিজি উৎপাদিত হয়। এছাড়া প্রাকৃতিক গ্যাস উত্তোলন কালে কিছু অশোধিত তেল পাওয়া যায় সেখান থেকেও এলপিজি উৎপাদিত হয়। এই এলপিজি বোতলজাত করে ত্রিপুরায় রপ্তানি করা হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, এসব এলপিজি বাণিজ্যিকভাবে আমদানি করা হবে। তা বাংলাদেশে বোতলজাত করা হবে। বোতলজাত এলপিজি রপ্তানি করা হবে।  তিনি আরও বলেন, আমাদের দেশের প্রাকৃতিক আমাদের স্বার্থ। আমাদের দেশের মানুষের প্রয়োজন মিটিয়ে বাড়তি থাকলে প্রাকৃতিক গ্যাস রপ্তানির বিষয়টি চিন্তা করবো।

প্রধানমন্ত্রী বলেন, ২০০১ খ্রিষ্টাব্দে গ্যাস বিক্রি করতে চাইনি বলে ক্ষমতায় আসতে পারিনি। এ সময় ‘বাংলাদেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে তা হতে পারে না’ বলেও মন্তব্য করেছেন প্রাধনমন্ত্রী। 

দৈনিক শিক্ষা


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ আমদানি করা এলপিজি বোতলজাত করে রপ্তানি করা হবে : প্রধানমন্ত্রী
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন