প্রকাশঃ Wed, Oct 9, 2019 10:25 AM
আপডেটঃ Sat, Nov 16, 2019 6:18 AM


বিশ্ব ডাক দিবস আজ

অনলাইন ডেস্ক

বিশ্ব ডাক দিবস আজ

রাজধানীর আগারগাঁওয়ে লাল টুকটুকে একটি বিশাল দৃষ্টিনন্দন ভবন। ভবনটি দেখতে অবিকল ডাকবাক্সের মতো! ডাক অধিদপ্তরের সদর দপ্তর এটি। শুধু মনোমুগ্ধকর সদর দপ্তর নির্মাণই নয়, ডাক বিভাগকে নতুন করে ঢেলে সাজাতে নানা রকম পদক্ষেপও নিয়েছে সরকার। প্রতিযোগিতায় টিকে থাকতে ডাক বিভাগকে আধুনিক প্রযুক্তিনির্ভর করে গড়ে তোলা হচ্ছে। ডাক দ্রব্যাদি পরিবহনে কেনা হচ্ছে আধুনিক গাড়ি।

গ্রামে গ্রামে পোস্ট ই-সেন্টারের মাধ্যমে মানুষকে দেয়া হচ্ছে ডিজিটাল সেবা। পুরনো ডাকঘরগুলোর সংস্কার করা হচ্ছে আর ডাক কার্যক্রম গতিশীল করার জন্য নেয়া হয়েছে উদ্যোগ। এসব কর্মকাণ্ড গ্রহণের ফলে সাম্প্রতিক বছরগুলোতে ডাক অধিদপ্তরের রাজস্ব আয়ও উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

এ অবস্থায় আজ দেশব্যাপী পালিত হতে যাচ্ছে বিশ্ব ডাক দিবস। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তিগত কারণে ও  জীবনযাত্রায় পরিবর্তন আসায় আগের চেয়ে মানুষের চিঠিপত্র আদান-প্রদানের হার কমে গেছে।

তবে অনলাইন শপিং করার হার বৃদ্ধি পাওয়ায় পার্সেলের হার বৃদ্ধি পেয়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ডাক বিভাগের কর্মকান্ডে ও ডিজিটাল পরিবর্তন আনতে উদ্যোগ নেয়া হয়েছে। ডাক বিভাগকে আমরা প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলতে চাই।

এজন্য পুরনো ডাকঘরগুলোকে আমরা ডিজিটাল ডাক সেন্টারে রূপান্তরিত করছি। ডাক অধিদপ্তর কর্তৃক পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি শীর্ষক প্রকল্পের আওতায় ৪০০টি উপজেলা ও সাব-পোস্ট অফিস এবং আট হাজার ১০০টি গ্রামীণ অ-বিভাগীয় শাখা ডাকঘরকে পোস্ট ই-সেন্টারে রূপান্তর করা হয়েছে।

সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে ডাকবাক্সের আদলে নির্মাণ করা হয়েছে ডাক অধিদফতরের সদর দফতর। ১৪ তলাবিশিষ্ট সুদৃশ্য ডাক ভবনটি আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত। সম্প্রতি ডাক ভবনের নির্মাণ শেষ হয়েছে। এই ভবনে আছে দুটি বেইজমেন্টসহ মিলনায়তন, সভাকক্ষ, সার্ভার, ডাক জাদুঘর, গ্রন্থাগার।

এ ছাড়া ডাক অধিদপ্তরের অধীনস্থ জরাজীর্ণ ডাকঘরগুলো সংস্কার প্রকল্পের আওতায় সারা দেশে বিভিন্ন শ্রেণির মোট ৭৯টি ডাকঘর পুনর্নির্মাণ, সম্প্রসারণ ও মেরামত করার উদ্যোগ নেয়া হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে মেইল প্রসেসিং ও লজিস্টিক সার্ভিস সেন্টার নির্মাণ নামক আরও একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এটি বাস্তবায়নের মাধ্যমে নতুন আধুনিক ১৪টি মেইল প্রসেসিং সেন্টার স্থাপন করা হবে। ডাক অধিদপ্তরের দেয়া তথ্যে, ডাকসেবা আধুনিকায়নে বিভিন্ন  ব্যবস্থা ও নতুন সেবা চালু করার ফলে সাম্প্রতিক বছরগুলোতে ডাক অধিদপ্তরের রাজস্ব আয়ে উল্লেখযোগ্য পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে।

দৈনিক শিক্ষা


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ বিশ্ব ডাক দিবস আজ
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন