প্রকাশঃ Tue, Oct 1, 2019 2:03 PM
আপডেটঃ Mon, Jan 27, 2020 12:37 AM


বিপিএলে এবার আইপিএলের মতো যে সব অত্যাধুনিক প্রযুক্তি থাকছে

অনলাইন ডেস্ক

বিপিএলে এবার আইপিএলের মতো যে সব অত্যাধুনিক প্রযুক্তি থাকছে

আইপিএলের মতো অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আসছে বিপিএলও। সামনের আসর থেকেই ঘরোয়া এই টুর্নামেন্টে আধুনিক সব প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সামনের বিপিএলে উঁচুমানের সব যন্ত্রাদি ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে আধুনিক স্ট্যাম্প ক্যামেরা, স্পাইডার ক্যাম, ড্রোনের মতো প্রযুক্তি। মূলত টেলিভিশন সম্প্রচারের মান বাড়াতেই এমন উদ্যোগ নিচ্ছে বিসিবি।

এবারই প্রথমবারের মতো বিপিএলে ব্যবহৃত হবে ড্রোন ক্যামেরা। আইপিএল, বিগ ব্যাশ লিগের মতো টুর্নামেন্টে যে স্পাইডার ক্যাম ব্যবহার হয়, সেটিও থাকছে বিপিএলে।

পুরো মাঠ কভারের জন্য ৩৫টি ক্যামেরা থাকবে। এর মধ্যে ১৮টি চলবে ক্যামেরাম্যানের সাহায্যে যা কিনা ৩৬০ ডিগ্রি ভিউ দেবে। পুরো ভেন্যুই থাকবে ক্যামেরার আওতাধীন।

বড় পরিবর্তনের মধ্যে থাকছে দ্বিমুখী স্ট্যাম্প ক্যামেরা। বিপিএলের ইতিহাসে এবারই প্রথম এমন ক্যামেরা ব্যবহার হবে। স্ট্যাম্পের মধ্যে সামনে এবং পেছনের ক্যামেরা থাকবে যাতে করে ক্রিজের কোনোকিছুই মিস না হয়ে যায়।

তাছাড়া প্রথমবারের মতো ব্যবহার হবে জিং বেইল লাইটিং পদ্ধতি, যে পদ্ধতিতে বল স্ট্যাম্পে লাগলেই লাইট জ্বলে ওঠবে। ডিআরএসের সিদ্ধান্তের জন্য দুটো আলট্রামোশন ক্যামেরা থাকবে। থাকবে হক আই প্রযুক্তি।

jago news 24


ক্যাটেগরিঃ খেলাধুলা,
ট্যাগঃ বিপিএলে এবার আইপিএলের মতো যে সব অত্যাধুনিক প্রযুক্তি থাকছে
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন