প্রকাশঃ Sun, Sep 29, 2019 10:30 AM
আপডেটঃ Sat, Nov 16, 2019 12:12 PM


শিশুর অমনোযোগীর তথ্য জানাবে অ্যাপ

অনলাইন ডেস্ক

শিশুর অমনোযোগীর তথ্য জানাবে অ্যাপ

স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে আমাদের দৈনন্দিন অনেক কাজ আগের তুলনায় সহজ হয়েছে। এমন কিছু বিষয় রয়েছে যেগুলোর তথ্য আগে অ্যাপ ব্যতীত পাওয়াই যেত না। এখন অনেক জটিল বিষয় খুব সহজেই পাওয়া যায় অ্যাপের মাধ্যমে। এমনই একটি বিষয় হলো শিশুদের মনোযোগের বিষয়।

সম্প্রতি শিশুদের মনোযোগ কোন বিষয় কতটা তা নিয়ে একটি অ্যাপ উন্মুক্ত হয়েছে। দেখা যায়, শিশুরা বাইয়ের পাতায় চোখ দিয়েই রাখছে, বারবার পড়ছেও উচ্চস্বরে। তবে সে তা মুখস্থ করতে পারছে না। পরীক্ষার হলেও ভুলে যাচ্ছে সব কিছু। এর অন্যতম কারণ হলো তার অমনোযোগিতা।

এই অমনোযোগিতার মাত্রা মাপবে অ্যাপ। শনিবার থেকে দুই দিনব্যাপী আইআইটি মাদ্রাজে সিঙ্গাপুর-ইন্ডিয়া, ২০১৯ হেক্যাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এতে ভিডিও, ছবি ও মুখের ভাবভঙ্গি বিশ্লেষণ করে কীভাবে অমনোযোগিতাকে মাপা যায়, তা নিয়ে মাথা খাটাতে নামছেন দুই দেশের প্রতিযোগীরা। এ নিয়ে দ্বিতীয়বার হচ্ছে এই প্রতিযোগিতা। এতে সব মিলিয়ে ২০টি দল টানা ৩৬ ঘণ্টার প্রতিযোগিতায় অংশ নেবে।

জানা গেছে, প্রতিযোগিতা শেষে যে দল জিতবে তাদের ১০ হাজার ডলার পুরস্কার তুলে দেবেন নরেন্দ্র মোদি। চলতি বছরে শিক্ষা, স্বাস্থ্য ও অপ্রচলিত শক্তির ওপরে উদ্ভাবনী অ্যাপ বানাতে হবে প্রতিযোগীদের।

ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নসচিব আর সুব্রহ্মণ্যমের মতে, এখন সবার হাতে হাতে স্মার্টফোন। এমন একটি অ্যাপ বানানোর কথা ভাবা হয়েছে যাতে তার মানসিক অবস্থা বোঝা যাবে। অ্যাপের কাজই হবে নেতিবাচক প্রবণতা চোখ পড়লে দ্রুত শিক্ষার্থীর পরিবার বা তার শিক্ষককে সতর্ক করে দেয়া।

দৈনিক শিক্ষা


ক্যাটেগরিঃ বিজ্ঞান ও প্রযুক্তি,
ট্যাগঃ শিশুর অমনোযোগীর তথ্য জানাবে অ্যাপ
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন