প্রকাশঃ Thu, Sep 19, 2019 10:37 AM
আপডেটঃ Mon, Oct 14, 2019 11:07 AM


সেলফির বদলে স্লোফি

অনলাইন ডেস্ক

 সেলফির বদলে স্লোফি

সেলফি কথাটি হয়তো শুনেছেন কিন্তু স্লোফির কথা কি শুনেছেন? অ্যাপল এবারে নতুন আইফোন ১১ এর সঙ্গে ‘স্লোফির’ সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে। স্লোফিকে অ্যাপল বলছে নতুন সেলফি। আইফোন ১১ এর সামনের ক্যামেরা ব্যবহার করে স্লো মোশনে তোলা ছবি হচ্ছে এ স্লোফি। অ্যাপল এখন এই ‘স্লোফি’ পেটেন্ট করাতে চাইছে।

সম্প্রতি অ্যাপল নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠানে স্লোফি ফিচারটির সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এরপর অন্যরা যাতে এ ফিচারটি নকল করতে না পারে তাই ‘স্লোফি’ শব্দটি ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। এতে অন্য স্মার্টফোন নির্মাতারা এ ধরনের ক্যামেরা ফিচার আনতে পারবে না।

অ্যাপল নতুন আইফোনে যে ভিডিও সফটওয়্যার যুক্ত করেছে তাতে প্রতি সেকেন্ড ১২০ ফ্রেম ধারণ করতে পারে যখন ওই ফ্রেমের গতি কমিয়ে দেওয়া হয় তখন ‘স্লো-মো’ ইফেক্ট পাওয়া যায়। যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বর ট্রেডমার্ক আবেদনে স্লোফি সম্পর্কে অ্যাপল লিখেছে, ‘এটি ডাউনলোড করার সুবিধাযুক্ত কম্পিউটার সফটওয়্যার যা ভিডিও ধারণ ও রেকর্ডিংয়ে কাজে লাগে।’

স্লোফির ধারণটি সামাজিক যোগাযোগের মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। কেউ কেউ বলছেন, নতুন ফিচারটি ব্যবহারের জন্য তর সইছে না। কেউ কেউ আবার পুরোনো মডেলের আইফোনে নিজে নিজে এ ধরনের স্লোফি তোলার চেষ্টার কথা বলেছেন। তবে কেউ কেউ বলছেন, এটা খুব আহামরি কিছু নয়।

প্রথম আলো


ক্যাটেগরিঃ বিজ্ঞান ও প্রযুক্তি,
ট্যাগঃ সেলফির বদলে স্লোফি
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন