প্রকাশঃ Fri, Sep 13, 2019 10:40 AM
আপডেটঃ Fri, Nov 15, 2019 8:40 AM


ঢাবিতে ‘ভর্তিযুদ্ধ’ শুরু

অনলাইন ডেস্ক

ঢাবিতে ‘ভর্তিযুদ্ধ’ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতকে ভর্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হলো। গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির অভিযোগ উঠায় এবার সর্বোচ্চ সতর্ক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অন্যান্য বছরের তুলনায় এবার অনিয়ম ঠেকাতে বেশ সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষায় প্রশ্নের ধরন পরিবর্তন, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়ানো, কেন্দ্রের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ইত্যাদি পদক্ষেপ নেয়া হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.এ কে এম গোলাম রব্বানী গণমাধ্যমকে বলেন, কঠোর নিরাপত্তার মধ্যে আমরা ভর্তি পরীক্ষা শুরু করছি। আমাদের প্রক্টরিয়াল বডি, মোবাইল টিম, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিএনসিসিসহ সবাই সমন্বিতভাবে কাজ করবে।

অনেকে প্রশ্নফাঁসের বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিগত বছরের অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা প্রশ্নের নিরাপত্তার ব্যবস্থা রেখে যাতে একটি সুন্দর, সুশৃঙ্খল উপায়ে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারি, সে বিষয়টিই আমাদের কাম্য।’

৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পদ্ধতির মাধ্যমে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য ১.২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যে হবে। পরীক্ষায় পাস করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাস করতে হবে।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে। আজ সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হচ্ছে।

এ বছর ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছিলেন। গতবার প্রতি আসনে লড়েছিলেন ২২ জন ভর্তিচ্ছু। এবার আসন প্রতি ২৩ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

‘চ’-ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৬,০০১জন। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।


ক্যাটেগরিঃ শিক্ষা,
ট্যাগঃ ঢাবিতে ‘ভর্তিযুদ্ধ’ শুরু
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


ভয়াবহ আগুনে পুড়ছে সিডনির উত্তরাঞ্চল

ভয়াবহ আগুনে পুড়ছে সিডনির উত্তরাঞ্চল

অস্ট্রেলিয়ার সিডনি শহরের উত্তর.. বিস্তারিত

যেমন হবে আগামী বছরে আইফোন

যেমন হবে আগামী বছরে আইফোন

আসন্ন নতুন বছরে বাজার ধরতে নান.. বিস্তারিত

সাগর-মহাসাগরে কমে যাচ্ছে অক্সিজেন

সাগর-মহাসাগরে কমে যাচ্ছে অক্সিজেন

জলবায়ু পরিবর্তন এবং দূষণের কা.. বিস্তারিত

আরো পড়ুন