প্রকাশঃ Mon, Sep 9, 2019 9:09 PM
আপডেটঃ Mon, Sep 16, 2019 10:20 AM


ফুটবল ম্যাচে ভুল জাতীয় সঙ্গীত নিয়ে তোলপাড়

অনলাইন ডেস্ক

ফুটবল ম্যাচে ভুল জাতীয় সঙ্গীত নিয়ে তোলপাড়

প্যারিসে শনিবার ফ্রান্স ও আলবেনিয়ার মধ্যে এক ম্যাচের আগে আলবেনিয়ার জাতীয় সঙ্গীতের বদলে ছোট একটি দেশ অ্যান্ডোরার জাতীয় সঙ্গীত বাজিয়ে দেয়া হয়। ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রঁ ক্ষমা চেয়েছেন আলবেনিয়ার প্রেসিডেন্টের কাছে।

প্যারিসে শনিবার ফ্রান্স ও আলবেনিয়ার মধ্যে এক ফুটবল ম্যাচের আগে একের পর এক স্পর্শকাতর ভুলের ঠেলা সামলাতে নাক গলাতে হয়েছে স্বয়ং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁকে।

২০২০ সালের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং ওই ম্যাচের আগে প্রথা অনুযায়ী দু'দেশের জাতীয় সঙ্গীত বাজাতে গিয়ে আলবেনিয়ার বেলায় বাজিয়ে দেয়া হয় ফ্রান্স ও স্পেনের সীমান্তবর্তী ছোট্ট ‌একটি দেশ অ্যান্ডোরার জাতীয় সঙ্গীত।

ভুল সেখানেই থামেনি। ক্ষুব্ধ আলবেনীয় ফ্যানদের কাছে দুঃখ প্রকাশ করার সময় ঘোষক আলবেনিয়ার বদলে 'আর্মেনিয়ান' ফ্যানদের কাছে ক্ষমা চান, যদিও আর্মেনিয়া কোয়ালিফাইং এই গ্রুপেই নেই।ক্ষোভে ফেটে পড়েন গ্যালারিতে আলবেনিয়ার ফ্যানরা, এবং সেই সঙ্গে মাঠে তাদের খেলোয়াড়রা।

আলবেনীয় দল জানিয়ে দেয় ভুল শোধরানোর আগে তার মাঠে নামবেন না। ফলে, নতুন করে সঠিক জাতীয় সঙ্গীত বাজিয়ে ম্যাচ শুরু করতে ১০ মিনিট দেরি হয়ে যায়। মেয়েদের ফুটবল থেকে ছেলে ফুটবলাররা যা শিখতে পারে।

খেলার মাঠের এই ভুল যাতে কূটনৈতিক সঙ্কট তৈরি না করে, সেজন্য সাথে সাথেই হস্তক্ষেপ করেছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।

আলেবেনিয়ার প্রেসিডেন্টের কাছে এই ভুলের জন্য ফ্রান্সের পক্ষ হয়ে ক্ষমা চেয়েছেন তিনি।

ফরাসী প্রেসিডেন্টের এই ক্ষমা প্রার্থনার কথা জানিয়েছেন আলবেনিয়ার প্রেসিডেন্ট এডি রামা।

তিনি টুইট করেছেন ম্যাক্রঁ, আমাদের জাতীয় সঙ্গীত নিয়ে ফরাসী ফুটবল ফেডারেশনের এই কেলেঙ্কারির জন্য ক্ষমা চেয়েছেন।

ক্ষমা চেয়েছেন ফরাসী ফুটবল কোচ দিদিয়ের দেশম্পও। এরকম ভুল হওয়া কোনোভাবেই কাম্য নয়, কিন্তু তা হয়েছে। আলবেনীয়দের আবেগ বোধগম্য। সে কারণে তাদের জাতীয় সঙ্গীত বাজিয়ে তারপরেই ম্যাচ শুরু করা হয়েছে।

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ খেলাধুলা,
ট্যাগঃ ফুটবল ম্যাচে ভুল জাতীয় সঙ্গীত নিয়ে তোলপাড়
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন