প্রকাশঃ Sun, Jul 21, 2019 3:04 PM
আপডেটঃ Fri, Aug 16, 2019 4:14 PM


সাইকেল চালিয়ে এবারও হজে যাচ্ছেন ৮ জন

অনলাইন ডেস্ক

সাইকেল চালিয়ে এবারও হজে যাচ্ছেন ৮ জন

আধুনিক তথ্য প্রযুক্তির যুগে বেশির ভাগ মানুষ আকাশ পথে বিমানে হজ করতে যায়। তবে মক্কা-মদিনার পার্শ্ববর্তী দেশের হজ পালনকারীরা সড়ক কিংবা সমুদ্র পথে হজ পালনে মক্কা-মদিনায় আসে। আবার অনেকে সখের বশে সাইকেল চালিয়ে কিংবা পায়ে হেঁটে আসে পবিত্র নগরী মক্কায়। এরই ধারাবাহিকতায় এবার সাইকেলে চড়ে হজে আসছেন ৮ ব্রিটিশ মুসলিম।

সাইকেলে চড়ে ৮ ব্রিটিশ নাগরিক হজের উদ্দেশে গত ৭ জুলাই লন্ডন থেকে তাদের যাত্রা শুরু করেছেন। গত ১৩ জুলাই তারা তুরস্কের ইস্তাম্বুল শহরে এসে পৌঁছেছেন।

ধারাবাহিকভাবে ১৭টি দেশ অতিক্রম করে তারা পৌঁছে যাবেন নবির শহর মদিনায়। মদিনায় প্রবেশের মাধ্যমে তারা হজ ও ওমরা পালনের প্রস্তুতি গ্রহণ করবেন। তবে তারা যাত্রা পথে শুধু ইরাক ও সিরিয়া বিমানে পাড়ি দেবেন। সাইকেলে চালিয়ে ৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে মদিনায় পৌঁছতে তাদের সময় লাগবে প্রায় ৬০ দিন।

ব্রিটিশ মুসলিমদের এ দলটি তাদের হজযাত্রায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও অংশগ্রহণ করছে। গরিব মুসলমানদের সহযোগিতা, মসজিদ ও শিক্ষাঙ্গন নির্মাণের জন্য তহবিল সংগ্রহেও কাজ করছেন তারা।

এর আগেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাইকেলে একাকি কিংবা গ্রুপে এসেছে হজ পালনকারী গ্রুপ। তাদের মধ্যে-

>> ২০১৭ সালেও লন্ডন থেকে ৮ সদস্যের একটি গ্রুপ সাইকেলে হজ পালনে পবিত্র নগরী মক্কায় পৌঁছেন।

>> ২০১৮ সালে কেনিয়ার নাইরোবি থেকে এক নারীসহ ৪ জনের একটি গ্রুপ সাইকেলে হজ করতে এসেছেন। তারা যাত্রা পথের বিভিন্ন দেশে কেনিয়ার শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য তহবিল সংগ্রহ করেন।

>> ২০১৮ সালে ১৩ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ৫ সদস্যের একটি দল এসেছে ইন্দোনেশিয়া থেকে।

>> ২০১৭ সালে এক ইন্দোনেশিয়ান হজের উদ্দেশে ৯ হাজার কিলোমিটার পথ পাঁয়ে হেঁটে অতিক্রম করেন।

>> ২০১২ সালে ৪৭ বছর বয়সী বসনিয়ান নাগরিক সেনাদ হাদজিক পায়ে হেঁটে হজ পালনে মক্কায় পৌঁছান। এ যাত্রায় লোকটি বসনিয়া থেকে ৫ হাজার ৯০০ কিলোমিটার পথ অতিক্রম করেন।

ইসলামের অন্যতম রোকন হজ পালনে এক সময় মানুষ পায়ে হেঁটে কিংবা জাহাজে চড়ে অনেক কষ্ট করে হজ পালন করতেন। সে স্বাদ গ্রহণে এখনও অনেকেই এ স্বপ্ন দেখেন।

 

Jago News


ক্যাটেগরিঃ ধর্ম,
ট্যাগঃ সাইকেল চালিয়ে এবারও হজে যাচ্ছেন ৮ জন
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন