প্রকাশঃ Fri, Jul 12, 2019 6:00 PM
আপডেটঃ Sun, Nov 10, 2019 9:23 PM


পদ্মা সেতু আরো একধাপ এগিয়ে

অনলাইন ডেস্ক

পদ্মা সেতু আরো একধাপ এগিয়ে

দ্রুত এগিয়ে চলছে পদ্মাসেতুর নির্মাণ কাজ।  ইতিমধ্যে সেতুর মূল কাজের ৮১ শতাংশ শেষ হয়েছে। নদী শাসন তথা নদীর দুই তীর সুরক্ষার কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এরই মধ্যে নদী শাসন কাজের ৬০ শতাংশ শেষ হয়েছে। ২৯৪টি পাইলের সবকটি প্রায় শেষ। এতে করে আরো একধাপ এগিয়ে গেলো পদ্মা সেতু। সবমিলে এ সেতুর সার্বিক অগ্রগতি হয়েছে ৭১ শতাংশ। 

মুন্সীগঞ্জ-২ আসনের এমপি সাবেক হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমীন এমিলি এ সব তথ্য নিশ্চিত করে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কোন গুজব বা অপশক্তিই পদ্মাসেতুর বাস্তবায়ন রুখতে পারবে না ইতিমধ্যে তা প্রমাণ হয়েছে। 

শুক্রবার দুপুরে তিনি মুঠোফোনে এ প্রতিবেদককে এ সব কথা বলেন। 

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলার থাকবে এবং তার উপরে ৪১টি স্প্যান বসানো হবে। ৪২টি পিলারে ২৯৪টি পাইল বসছে যার ২৯২টি পাইল ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে এবং বাকী ২টি পাইল শেষের দিকে। দু’একদিনের মধ্যে শেষ হবে। ৪১টি স্প্যানের মধ্যে ১৪ টি স্প্যান ইতিমধ্যে পিলারে বসেছে, আরো ১০টি ইতোমধ্যে চীন থেকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে এসে পৌছে ফিটিংসের কাজ চলছে। অবশিষ্ট ১৭টিও তৈরি হচ্ছে চীনে। 

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৪২টি পিলারের মধ্যে এ পর্যন্ত ২৯টি পিলার সম্পন্ন হয়েছে। বাকী ১৩টি পিলারের কাজও শেষের দিকে।

পদ্মাসেতুর মাওয়া এবং জাজিরা উভয় প্রান্তে ভায়াডাক্ট এর পাইলিং এবং পিলারের কাজ শেষে এখন গার্ডার স্থাপনের কাজ চলছে। ইতোমধ্যে দুই প্রান্তে টোল প্লাজা এবং সংযোগ সড়ক নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে। নিজস্ব অর্থায়নে নির্মাণাধীন পদ্মা সেতু আমাদের সক্ষমতার প্রতীক। স্বপ্ন ও সম্ভাবনার এ সেতু নিয়ে কোন অপপ্রচার আগেও কাজে আসেনি, এখনও কোন গুজবে এর নির্মাণ কাজ বিঘ্নিত হবে না। 

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ পদ্মা সেতু আরো একধাপ এগিয়ে
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন