প্রকাশঃ Tue, Jun 25, 2019 6:02 PM
আপডেটঃ Fri, Nov 15, 2019 10:37 PM


নয়াপল্টনে ছাত্রদলের ২ গ্রুপে মারামারি

অনলাইন ডেস্ক

নয়াপল্টনে ছাত্রদলের ২ গ্রুপে মারামারি

বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠন ও ১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত ছাত্রদলের বিদ্রোহী গ্রুপের সঙ্গে ছাত্রদলের জুনিয়র গ্রুপের মারামারি ও বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ভাংচুরের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার বেলা ১২টায় কাকরাইলের স্কাউট ভবনের সামনে থেকে মিছিল নিয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেন বিক্ষুব্ধরা ছাত্রদল নেতারা। ওই সময়ে কার্যালয়ের নিচে দাঁড়িয়ে থাকা ছাত্রদলের জুনিয়র নেতাকর্মীদের ধাওয়া করেন তারা। একই সঙ্গে কার্যালয়ে নিচের শাটার ও গেটে লাথি মারেন বিক্ষুব্ধরা। তাদের হামলায় এ সময় দু'জন আহত হয়। 

এসেই ভবনের নিচতলায় বিদ্যুতের মেইন সুইচ বন্ধ করে দেন বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। পরে ভেতরে অবস্থানরত কর্মীরা প্রধান ফটকের পরের শাটার গেট বন্ধ করে দিয়ে আবার বিদ্যুতের মেইন সুইচ চালু করেন।

ওই সময় কার্যালয়ের ভেতরে ছিলেন- বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম মোশাররফ হোসেন, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জু্য়েল, রাজীব আহসান, আকরামুল হাসানসহ ৩০/৪০ জন নেতাকর্মী। 

এরপর ধাওয়া খাওয়া নেতা-কর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের তিনতলায় গিয়ে উপর থেকে বিক্ষুব্ধদের দিকে কাপ-পিরিচ ছুঁড়ে মারেন। এতে চারজন আহত হয়। পরে কার্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়ে শ্লোগান দিতে থাকেন বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। 

বেলা ১টায় দিনের বহিষ্কৃত ছাত্রদল নেতা ও সাবেক কমিটি সহ-সভাপতি ইকতিয়ার কবির সাংবাদিকদের বলেন, বিএনপির পক্ষ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আমরা চাই, এই সংকটের সমাধান। বয়সসীমা তুলে নিয়ে নতুনভাবে তফসিল ঘোষণা করা হোক। এজন্য আমরা কালকের কর্মসূচি স্থগিত রাখছি। আশা করব, এই সময়ের মধ্যে নেতারা এর সমাধান করবেন। না হলে পরশু (বৃহস্পতিবার) থেকে আমাদের অবস্থান কর্মসূচি চলবে। এবং পরবর্তী যে কোনো পরিস্থিতির জন্য সিন্ডিকেট দায়ী থাকবে।

বিক্ষুব্ধদের কর্মসূচির সমাপ্তির পরপরই সেখানে দু'টি হাতবোমার বিস্ফোরণ ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি।

গত ৩ জুন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয় বিএনপি। এতে কাউন্সিলে প্রার্থী হওয়ার ক্ষেত্রে ২০০০ সালের পরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার শর্ত আরোপ করা হয়। এরপর বয়সসীমা উঠিয়ে দেওয়ার দাবিতে ১০ জুন থেকে বিক্ষোভ করে আসছে ছাত্রদলের নেতা-কর্মীদের একাংশ। পরদিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে দিনভর বিক্ষোভ করেন তারা।

গত শনিবার তাদের সংগঠনের শৃঙ্খলাবিরোধী কার্যক্রমের অভিযোগ ১২ নেতাকে বহিষ্কার করা হয়। এবং এর পরদিন তফসিল ঘোষণা করে ছাত্রদলের নির্বাচন পরিচালনা কমিটি।

 

সমকাল 


ক্যাটেগরিঃ রাজনীতি,
ট্যাগঃ নয়াপল্টনে ছাত্রদলের ২ গ্রুপে মারামারি
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন