প্রকাশঃ Thu, Jun 20, 2019 8:13 PM
আপডেটঃ Sun, Aug 18, 2019 3:07 PM


নেটদুনিয়ার নেতিবাচক দিক থেকে দূরে রাখতে গুগলের উদ্যোগ

অনলাইন ডেস্ক

নেটদুনিয়ার নেতিবাচক দিক থেকে দূরে রাখতে গুগলের উদ্যোগ

ইন্টারনেটের দৌলতে শিশুরা অনেক সময়ই না চিনতে পেরে অজান্তেই ঢুকে পড়ছে অচেনা জগতে। পথটা যদি ভুল হয় তবে তার প্রভাব পড়ে তাদের ওপর। মানসিকভাবে অসুস্থ হয়ে পড়া, আবার কখনও অজান্তেই জড়িয়ে পড়া এমন কিছু ঘটনায় যা বিড়ম্বনায় ফেলে তাদের অভিভাবকদের। 

শিশুদের নেটদুনিয়ার অন্ধকার জগত থেকে দূরে রাখতে এগিয়ে এসেছে গুগল। সংস্থাটির পরামর্শ, শিশুদের ইন্টারনেট ব্যবহারে ‘‌ক্রোম’র সহায়তা নিতে। যাতে আপত্তিজনক ওয়েব‌সাইট থেকে শিশুদের দূরে সরিয়ে রাখা যায়। শিশুরা কতটা সময় ইন্টারনেট ব্যবহার করবে তা ঠিক করতে হবে অভিভাবকদেরই। প্রয়োজনে অভিভাবকরা গুগলের ‘‌ফ্যামিলি লিঙ্ক’র সাহায্য নিতে পারেন। এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রতিদিনের সময়সীমা নির্দিষ্ট করা এবং ব্যবহারের জন্য শিশুরা যে যন্ত্রটি ব্যবহার করছে তা তাদের জানতে না দিয়েই ‘‌লক’‌ করা যায়। প্রাপ্তবয়স্কদের বিষয়গুলি থেকে শিশুদের দূরে সরিয়ে রাখার জন্যও এটি কাজে লাগে। 

আবার কী চ্যানেল দেখবে বা কী দেখবে না সেটা ঠিক করার জন্য প্রয়োজনে ‘‌ইউটিউব কিডস’‌র সাহায্যও নেওয়া যেতে পারে। গুগলের আরেকটি উল্লেখযোগ্য প্রোগ্রাম ‘‌বি ইন্টারনেট অসাম’‌। যার সাহায্যে ইন্টারনেট ব্যবহারের সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত বা আগামী দিনে কীভাবে এ বিষয়ে একজন দায়িত্বপূর্ণ নাগরিক হয়ে ওঠা যায় তা শিশুরা জানতে পারবে। 


বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ বিজ্ঞান ও প্রযুক্তি,
ট্যাগঃ নেটদুনিয়ার নেতিবাচক দিক থেকে দূরে রাখতে গুগলের উদ্যোগ
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন