প্রকাশঃ Mon, Jun 17, 2019 9:14 PM
আপডেটঃ Sat, Aug 24, 2019 2:30 AM


পৌনে পাঁচ লাখ শিক্ষার্থী এখনো ভর্তির নিশ্চয়তা দেয়নি

অনলাইন ডেস্ক

পৌনে পাঁচ লাখ শিক্ষার্থী এখনো ভর্তির নিশ্চয়তা দেয়নি

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজ ও মাদ্রাসায় ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীরা ভর্তি হবে কি না, তার নিশ্চয়তা দেওয়ার সময় শেষ হচ্ছে কাল মঙ্গলবার। কিন্তু আগের দিন আজ সোমবার বিকেল পর্যন্ত ৪ লাখ ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী সেই নিশ্চয়তার তথ্য জানায়নি।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর এই তথ্য জানান। তিনি প্রথম আলোকে বলেন, নির্ধারিত সময়ের মধ্যে যদি নির্বাচিত প্রার্থীরা ভর্তি হবে কি না তার নিশ্চয়তা না দেয়, তাহলে তাদের নির্বাচন ও আবেদন বাতিল হয়ে যাবে। এ জন্য তাদের পুনরায় টাকা দিয়ে আবারও ভর্তির জন্য আবেদন করতে হবে। আসন নির্ধারিত থাকায় তখন পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠান পাবে কি না, তার নিশ্চয়তা নেই।

গত ১২ থেকে ২৩ মে পর্যন্ত অনলাইনে ও মুঠোফোনে খুদে বার্তায় এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির আবেদন নেওয়া হয়। শুধু পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে, তারা ৩ ও ৪ জুন পুনরায় ভর্তির জন্য আবেদনের সুযোগ পেয়েছে। প্রথম পর্যায়ে মোট ১৩ লাখ ১৮ হাজার ৪৫৭ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত হয়। এর মধ্যে গতকাল বিকেল পর্যন্ত ৮ লাখ ৩৫ হাজার ৯৮৪ জন শিক্ষার্থী ভর্তি হবে বলে নিশ্চয়তা দিয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় এবারও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এই ভর্তির কাজটি হচ্ছে। যাচাই-বাছাইসহ অন্যান্য কাজ শেষে ২৭ থেকে ৩০ জুনের মধ্যে ভর্তির কাজ হবে। আর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী ১ জুলাই।

 

প্রথম আলো


ক্যাটেগরিঃ শিক্ষা,
ট্যাগঃ পৌনে পাঁচ লাখ শিক্ষার্থী এখনো ভর্তির নিশ্চয়তা দেয়নি
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন