প্রকাশঃ Tue, Jun 4, 2019 9:55 AM
আপডেটঃ Sun, Nov 10, 2019 2:23 PM


আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

অনলাইন ডেস্ক

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদের চাঁদ দেখার অপেক্ষায় সবাই। আজ ২৯ রমজান, সন্ধ্যায় দেশের আকাশে কোথাও শাওয়ালের চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক। 

রেডিও-টিভিসহ গণমাধ্যমে শাওয়ালের চাঁদ দেখার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে দেশময় শুরু হবে খুশির আমেজ। ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ...’। আর যদি আজ চাঁদ দেখা না যায়, তবে আগামী বৃহস্পতিবার হবে ঈদুল ফিতর। ঈদের আনন্দে ভাসবে সারা দেশ। সেক্ষেত্রে সরকারি-বেসরকারি ছুটি বেড়ে যাবে আরও একদিন। 

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি আজ বাদ মাগরিব চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে আয়োজিত এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা করা হবে।

এদিকে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে এর মধ্যে অনেকেই পৌঁছে গেছেন গ্রামের বাড়িতে। বাস, ট্রেন বা লঞ্চে গত কয়েকদিন ধরে ছিল ঘরে ফেরা মানুষের উপচে পড়া ভিড়। রাজধানীর জুতা ও কাপড়ের বাজারে ছিল প্রচ  ভিড়। মার্কেট শপিং মল থেকে ফুটপাথ ক্রেতা-বিক্রেতারা ব্যস্ত সময় পার করছেন শেষ মুহূর্তের বেচাকেনায়। কিচেন মার্কেট, কাঁচা বাজারগুলোতেও ঈদের খাবারের উপকরণ বিক্রি বেড়েই চলেছে। এর মধ্যে রাজধানী অনেকটাই ফাঁকা হয়ে গেছে।

ঈদ উপলক্ষে রাজধানীর সরকারি ভবন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ বিভিন্ন মসজিদ ও স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে। আজ থেকে ঈদ উপলক্ষে শুরু হয়েছে তিন দিনের ছুটি। গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপগুলো ‘ঈদ মোবারক’ ও কলেমা খচিত পতাকায় সজ্জিত করা হচ্ছে। রাজধানীতে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। 

বরাবরের মতো এবারও দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জ জেলার শোলাকিয়া ঈদগাহ ময়দানে সকাল ১০টায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের দিন শিশুদের বিনোদনের জন্য নগরীর সব পার্ক চিড়িয়াখানা ও বিনোদন কেন্দ্র খোলা থাকবে। ঈদের দিন বিকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে বিশিষ্ট নাগরিকদের জন্য সংবর্ধনার আয়োজন করবেন।

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ ধর্ম,
ট্যাগঃ আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন