প্রকাশঃ Sun, May 5, 2019 2:29 PM
আপডেটঃ Sat, Aug 24, 2019 11:43 AM


যুক্তরাষ্ট্রে প্রত্যেক মসজিদে ইফতারের ব্যবস্থা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রত্যেক মসজিদে ইফতারের ব্যবস্থা

চাঁদ দেখা সাপেক্ষে ৬ মে সোমবার থেকে রমজান শুরু হচ্ছে। এ উপলক্ষে নিউইয়র্কসহ সমগ্র আমেরিকায় বাংলাদেশিদের মধ্যেও ব্যাপক প্রস্তুতি চলছে। বড়-ছোট প্রায় সকল মসজিদেই ইফতার পরিবেশনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তারাবী অনুষ্ঠিত হবে সারা আমেরিকায় ৩ সস্রিাধিক মসজিদেই। নিউইয়র্কসহ বিভিন্ন সিটির পুলিশ প্রশাসন এ উপলক্ষে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে। 

অপরদিকে, বাংলাদেশি রেস্টুরেন্টসমূহে ইফতারি বক্সের ঘোষণা দেয়া হয়েছে। জ্যাকসন হাইটসে খাবার বাড়িতে ১৭ আইটেমের ইফতারি বক্সের মূল্য ধার্য করা হয়েছে ৭.৯৯ ডলার। যারা রেস্টুরেন্টে বসেই ইফতার করবেন তাদের জন্যে শরবত ফ্রি। বক্সে আইটেম থাকবে মুড়ি, বুট, পিঁয়াজো, বেগুনি, খেজুর, জিলাপি, পাকুরা, সেমাই, আঙ্গুর, আপেল, কলা, পেপে, তরমুজ, বাঙ্গি, মিস্টি ইত্যাদি। 

এ রেস্টুরেন্টের অন্যতম মালিক মোহাম্মদ কামরুজ্জামান কামরুল জানান, শাহী হালিম, হাজির বিরিয়ানি, ফ্রাইড চিকেন, পাতলা খিচুরিও থাকবে নিয়মিত গ্রাহকদের জন্যে। এছাড়া, ক্যাটারিংতো সব সময়েই ডিসকাউন্টে সরবরাহ করা হচ্ছে।
জ্যাকসন হাইটসের হাটবাজার রেস্টুরেন্টের অন্যতম মালিক মহসিন ননী জানান, গত বছরের মত এবারও কমপক্ষে ১৬ আইটেমের ইফতারি বক্সের মূল্য ধার্য করা হয়েছে ৭.৯৯ ডলার। এছাড়া রেস্টুরেন্টে থাকবে গুট হালিমের পাশাপাশি চিকেন ও বিফ হালিম, ফ্রাইড চিকেন, ৬ রকমের জিলাপি, পাতলা খিচুরি এবং শরবত। সবকিছু তরতাজা হিসেবে পাবেন রোজাদাররা। 
জ্যাকসন হাইটসের সন্নিকটে ৩৫ এভিনিউতে অবস্থিত তিতাস রেস্টুরেন্টের মালিক দিদারুল ইসলাম জানান, তার ইফতারি বক্সে থাকবে কমপক্ষে ১৮ আইটেম। মূল্য ৭.৯৯ ডলার করে। আর রেস্টুরেন্টে থাকবে বিভিন্ন ধরনের কাবাব, বিরিয়ানি, খিচুরি এবং হালিমসহ রুচিদায়ক খাবার। পার্টি হলে রোজাদারদের জন্যে রয়েছে বিশেষ ডিসকাউন্ট। এমনকি যারা বিভিন্ন ইভেন্টের জন্যে ইফতারের অর্ডার দেবেন তারা পাবেন সবচেয়ে বেশী ডিসকাউন্ট। 
ব্রুকলীনে চার্চ-ম্যাকডোনাল্ডে আব্দুল্লাহ সুইটস এ্যান্ড রেস্টুরেন্টে ১৬ আইটেমের ইফতারি বক্সের দাম ধার্য করা হয়েছে ৫.৯৯ ডলার। এই রেস্টুরেন্টের মালিক আব্দুল্লাহ সুলতান জানান, অন্যবারের মত এবারও বিভিন্ন মসজিদ সামাজিক-সাংস্কৃতিক সংস্থা এবং পারিবারিক ইফতার মাহফিলের জন্যে বিশেষ ডিসকাউন্টে ক্যাটারিংয়ের ব্যবস্থা রয়েছে। 

একইভাবে পবিত্র রমজান উপলক্ষে প্রায় সবগুলো গ্রোসারিতেই বিশেষ মূল্যহ্রাসের তথ্য জানা গেছে। ব্রুকলীনের বাংলা নগর সুপার মার্কেটের মালিক মো. আনোয়ার হোসেন জানান, সবগুলো ইফতারি পণ্যের মূল্য কমিয়ে দিয়েছি। তিনি বলেন, সবচেয়ে ভালো খবর হচ্ছে, গত বছরের তুলনায় এবার খেজুরের দাম কমেছে। অনেক বেশী খেজুর আমদানি হওয়ায় এ সুবিধা পাবেন ক্রেতারা। একইভাবে বুট ও মসুরের ডালের দাম আমরাই কম নিচ্ছি। পিঁয়াজের মূল্য অপরিবর্তিত থাকবে। 
একই এলাকার গ্রীণ সুপার মার্কেটের মোহাম্মদ জাহাঙ্গির জানান, রোজাদারদের সুবিধার্থে প্রতি বছরের ন্যায় এবারও আমরা সকল পণ্যে ডিসকাউন্ট দিচ্ছি। মাছ, মাংসেও থাকবে ডিসকাউন্ট। সারা বছরের ন্যায় রমজানে আমরা ধর্মপ্রাণ মানুষের অনুভূতিকে গুরুত্ব দিচ্ছি। 
এদিকে, নিউইয়র্ক সিটির ব্রুকলীন, ব্রঙ্কস, কুইন্স এবং ম্যানহাটানের ৭৫টিরও অধিক মসজিদে মুসল্লীর মধ্যে প্রতিদিনই ইফতার পরিবেশনের চূড়ান্ত কর্মসূচি গ্রহণের তথ্য জানা গেছে। মুসল্লী ও কর্মকর্তারা সে তালিকায় শরিক হয়েছেন। বেশ কটি মসজিদে তারাবির পর ডিনারের ব্যবস্থা করা হবে বলেও জানা গেছে। অর্থাৎ মাগরিব থেকে ফজর পর্যন্ত মসজিদেই কাটাতে পারবেন মুসল্লীরা। 
নিউইয়র্কে বাংলাদেশিদের সবচেয়ে বড় মসজিদ ‘জ্যামাইকা মুসলিম সেন্টার’র সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী জানান, চাঁদ দেখা সাপেক্ষে রোজা শুরু হতে পারে সোমবার। শরিয়া বোর্ডের কর্মকর্তারা এ নিয়ে ব্যস্ত রয়েছেন। আশা করছি সকলে একইসাথে রোজা শুরু করতে সক্ষম হবো। 

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ প্রবাস,
ট্যাগঃ যুক্তরাষ্ট্রে প্রত্যেক মসজিদে ইফতারের ব্যবস্থা
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন