প্রকাশঃ Sun, Mar 10, 2019 5:42 PM
আপডেটঃ Sun, Mar 1, 2020 1:51 PM


পৃথিবী ও মানবতার স্বার্থে নবায়নযোগ্য শক্তির ওপর গুরুত্বারোপ অর্থমন্ত্রীর

অনলাইন ডেস্ক

পৃথিবী ও মানবতার স্বার্থে নবায়নযোগ্য শক্তির ওপর গুরুত্বারোপ অর্থমন্ত্রীর

নবায়নযোগ্য শক্তি ও সাশ্রয়ী জ্বালানি নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা ও প্রদর্শনীর উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এনার্জি এফিসিয়েন্সি, নবায়নযোগ্য শক্তি, গ্রীণ বিল্ডিং এর উপর এ কর্মশালা ও প্রদর্শনী আজ রবিবার থেকে শুরু হয়। 

রাষ্ট্রীয় মালিকানাধীন অ-ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান ইডকল আয়োজিত গ্রীন অ্যানার্জি বিষয়ক বৃহৎ পরিসরের এ আয়োজনটি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), আগারগাওয়ে অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, জীবাশ্ম জ্বালানির জন্য কার্বন নিঃসরণের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন মানব সম্প্রদায়ের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও বলেন, মোট এনার্জির ৮০ শতাংশ আসে জীবাশ্ম থেকে। যা পরিবেশের ক্ষতি করছে। পুরো বিশ্বের মানুষের ওপর এর প্রভাব পড়ছে। 

এ সময় তিনি এনার্জি উৎপাদনের পদ্ধতি পরিবর্তনের ওপর জোর দিয়ে বলেন, গ্রীণ এনার্জির জন্য আমাদের কাজ করতে হবে। তিনি আরও বলেন, পৃথিবী, মানব সম্প্রদায়কে রক্ষায় ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের নবায়নযোগ্য শক্তির প্রয়োজন।  অর্থমন্ত্রী এ সময় সবাইকে সুন্দর ভবিষ্যতের জন্য কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে সোচ্চার হওয়ারও আহ্বান জানান।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সম্বন্বয়ক জনাব মো. আবুল কালাম আজাদ ও বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমাদ কায়কাউস। 

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইআরডি’র সচিব ও ইডকলের চেয়ারম্যান জনাব মনোয়ার আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ইডকলের এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও জনাব মাহমুদ মালিক। 

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ কর্পোরেট কর্ণার,
ট্যাগঃ পৃথিবী ও মানবতার স্বার্থে নবায়নযোগ্য শক্তির ওপর গুরুত্বারোপ অর্থমন্ত্রীর
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন