প্রকাশঃ Thu, Feb 28, 2019 11:00 AM
আপডেটঃ Sat, Sep 14, 2019 6:32 PM


দুই সিটিতে ভোট গ্রহণ শুরু, উপস্থিতি কম

অনলাইন ডেস্ক

দুই সিটিতে ভোট গ্রহণ শুরু, উপস্থিতি কম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল আটটায় শুরু হয়েছে এই ভোট গ্রহণ, একটানা চলবে বিকাল চারটা পর্যন্ত। একে তো নির্বাচনে নেই বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল, তার সঙ্গে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি অব্যাহত রয়েছে। দুই-এ মিলে সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি তেমন একটা দেখা যায়নি।

উত্তর সিটির মেয়র পদে উপ-নির্বাচন, নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুটি ওয়ার্ডে উপ-নির্বাচন এবং দক্ষিণ সিটির নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন হচ্ছে আজ। বিজয়ীরা নির্বাচিত হবেন এক বছরের জন্য। এই ভোটকে কেন্দ্র করে রাজধানীর দুই সিটিতে সাধারণ ভোটারদের আগ্রহ নেই বললেই চলে। দলীয় প্রতীকে প্রার্থী হওয়ার সুযোগ থাকলেও এ নির্বাচনে অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দল প্রার্থী না দেওয়ায় নির্বাচনী প্রচারেও কোনো উত্তাপ ছিল না।

তবে নির্বাচন উপলক্ষে আজ দুই সিটির পুরো অংশেই সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে সকল ধরনের যান চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। তবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার ঘোষণা অনুযায়ী প্রধান প্রধান সড়কে সীমিত আকারে যান চলাচল করছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, প্রতি সাধারণ কেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৯ জন করে এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৩ জন করে ফোর্স মোতায়েন থাকবে। এ ছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনাসার সমন্বয়ে মোট ২৭টি মোবাইল টিম নিয়োজিত আছে। এ ছাড়া এদের ১৮টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। র‌্যাবের নিয়োজিত রয়েছে ২৭টিম, মোতায়েন করা হয়েছে ২৫ প্লাটুন বিজিবি।

নির্বাচনের আচরণবিধি প্রতিপালন ও অনিয়মের শাস্তি প্রদানে ৫৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন ২৪ জন।

ডিএনসিসির মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, জাতীয় পার্টির মো. শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির মো. আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও স্বতন্ত্র মো. আবদুর রহিম। ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী রয়েছেন।

ইত্তেফাক


ক্যাটেগরিঃ রাজনীতি,
ট্যাগঃ দুই সিটিতে ভোট গ্রহণ শুরু
বিভাগঃ ঢাকা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন