শিরোনাম

প্রকাশঃ Sat, Oct 30, 2021 10:33 AM
আপডেটঃ Sat, Dec 4, 2021 11:25 PM


নিউইয়র্কে সেমিনারের পর্যবেক্ষক বীর মুক্তিযোদ্ধাগণ

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে সেমিনারের পর্যবেক্ষক বীর মুক্তিযোদ্ধাগণ

‘স্বাধীনতার ৫০ বছর : বাংলাদেশের সংগ্রাম, সাফল্য এবং সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে বীর মুক্তিযোদ্ধারা থাকবেন পর্যবেক্ষক হিসেবে। মূল বক্তব্যের ওপর প্যানেলিস্টগণের আলোচনার পর মুুক্তিযোদ্ধারা নিজ নিজ পর্যবেক্ষণ ও মন্তব্য পেশ করবেন। আর এভাবেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের পথে শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন-অভিযাত্রার ব্যাপারে সকল শ্রেণী-পেশার প্রবাসীরাও বিস্তারিতভাবে অবহিত হতে সক্ষম হবেন। 

২৭ অক্টোবর সন্ধ্যায় এই সেমিনারের প্রস্তুতি নিয়ে সেক্টর কমান্ডারস ফোরামের যুক্তরাষ্ট্র শাখার আলোচনা সভায় আরো জানানো হয়, গবেষণামূলক বক্তব্যটি উপস্থাপন করবেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় মহাসচিব লেখক-সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব। ৬ নভেম্বর শনিবার বিকেলে এটি অনুষ্ঠিত হবে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে। 

প্যানেলিস্টরা হলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান এ খন্দকার, জাতিসংঘ পপুলেশন কাউন্সিলের সিনিয়র এসোসিয়েটস ড. সাজেদা আমিন, মুক্তিযুদ্ধের বন্ধু ও খ্যাতনামা মানবাধিকার শিক্ষক ড. পার্থ ব্যানার্জি, খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহফুজ আর চৌধুুরী, ভার্জিনিয়াস্থ আই গ্লোবাল ইউনিভার্সিটির চ্যান্সেলর আবুবকর হানিফ, মুক্তচিন্তার কলামিস্ট ও কবি ফকির ইলিয়াস। দু’ঘন্টার সেমিনারের সঞ্চালনা করবেন সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার। 

প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন হোস্ট সংগঠনের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং পরিচালনা করেন সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় মহাসচিব বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব। তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এ ধরনের আলোচনার গুরুত্ব অপরিসীম। প্রবাস প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এই সেমিনারে উপস্থিত মুক্তিযোদ্ধারা অন্যতম অবলম্বনে পরিণত হবেন এটি বলার অপেক্ষা রাখে না। একইসাথে জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দিপ্ত প্রত্যয়ে এগুচ্ছে-এ তথ্যটিও সবিস্তারে জানানো দরকার প্রবাসীদেরকেও। 
আলোচনায় আরো অংশ নেন ফোরামের ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, মহিলা সম্পাদক সবিতা দাস, সাংস্কৃতিক সম্পাদক উইলি নন্দি, নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা সানাউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভূঁইয়া, সম্পাদকমন্ডলীর সদস্য লিটন চৌধুরী, স্মৃতি হালদার প্রমুখ। 

সেমিনারের প্রাক্কালে দেশের গান পরিবেশন করবেন কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসানসহ স্থানীয় শিল্পীরা। সবিতা দাসের নেতৃত্বাধীন বহ্নিশিখা সঙ্গিত বিদ্যালয়ের শিক্ষার্থীরাও সমবেত সঙ্গীতে অংশ নেবে। নতুন প্রজন্মের উপস্থিতির জন্যে ‘মুক্তিযোদ্ধা সন্তান-প্রজন্ম ফোরাম’র আহবায়ক আশরাব আলী খান লিটনকে দায়িত্ব দেয়া হয়। সভায় গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী প্যানেলিস্টরা সর্বোচ্চ ৮ মিনিট করে সময় পাবেন। বক্তব্য উপস্থাপনের পর প্রশ্নোত্তর পর্ব থাকবে। সেমিনারের বিষয়ের আলোকেই ফ্লোর থেকে প্রশ্ন করা যাবে।  

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ নিউইয়র্কে সেমিনারের পর্যবেক্ষক বীর মুক্তিযোদ্ধাগণ
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন