প্রকাশঃ Wed, Oct 13, 2021 1:32 PM
আপডেটঃ Mon, Oct 25, 2021 5:47 PM


অর্থবছরে সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস আইএমএফের

অনলাইন ডেস্ক

অর্থবছরে সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস আইএমএফের

বাংলাদেশের জিডিপি নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস বিশ্বব্যাংকের চেয়ে বেশি। পূর্বাভাস দিয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ।

এদিকে, মাথাপিছু মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ভারতকে আবারও ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ।

মঙ্গলবার রাতে প্রকাশিত আইএমএফের 'ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক' প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বিশ্বব্যাংক মনে করে, বাংলাদেশে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৪ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে গত অর্থবছরে (২০২০-২১) জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। চলতি অর্থবছরে সরকারের লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের।

আইএমএফ মনে করছে, বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছে, তবে এর গতি দুর্বল হয়ে গেছে। এর প্রধান কারণ, চলতি বছরের দ্বিতীয়ার্ধে এসে বিভিন্ন দেশে নতুন করে করোনার 'ডেলটা ধরন'-এর সংক্রমণ এবং উন্নয়নশীল ও নিম্ন আয়ের দেশগুলোতে প্রত্যাশিত টিকাদান না হওয়া।

আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, চলতি ২০২১ সালে চলতি মূল্যে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১৩৮ দশমিক ৭৯৪ ডলার। আর একই সময়ে ভারতের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১১৬ দশমিক ৪৪৪ ডলার। এর ফলে এই নিয়ে পরপর দুই বছর ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে বাংলাদেশের গড় মূল্যস্ফীতি হবে ৫ দশমিক ৬ শতাংশ, যা ২০২০ সালে ছিল ৬ শতাংশের ঘরে। আর ২০২২ সালে মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আইএমএফ।

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ অর্থবছরে সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস আইএমএফের
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন