প্রকাশঃ Tue, May 25, 2021 2:55 PM
আপডেটঃ Tue, Jul 27, 2021 5:00 AM


ভারতের বাজারে করোনার অ্যান্টিবডি ককটেল চালু

অনলাইন ডেস্ক

ভারতের বাজারে করোনার অ্যান্টিবডি ককটেল চালু

ভারতের বাজারে করোনা চিকিৎসায় অ্যান্টিবডি ককটেল চালু করলো রচে ইন্ডিয়া। কাসিরিভিমাব এবং ইমডেভিমাব এই দু’টি পরীক্ষামূলক ওষুধ দিয়ে তৈরি ককটেলের দাম তুলনামূলক বেশি। ট্রাম্পের করোনা আক্রান্তের সময় এই অ্যান্টিবডি ককটেলের ডোজ দেওয়া হয়েছিল। 

রচে ইন্ডিয়া গতকাল সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘১ হাজার ২০০ মিলিগ্রাম ওষুধে ৬০০ মিলিগ্রাম কাসিরিভিমাব এবং ৬০০ মিলিগ্রাম ইমডেভিমাব থাকবে। এর প্রত্যেক মাত্রার দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা। দুই মাত্রার প্যাকের সর্বোচ্চ দাম হবে ১ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা। দুই মাত্রার প্রতি প্যাক দিয়ে দু’জন কোভিড আক্রান্তের চিকিৎসা করা যাবে।’

এই ওষুধ ভারতের বাজারে আনবে সিপলা। জুনের মাঝামাঝি দ্বিতীয় ব্যাচের ওষুধ পাওয়া যাবে ভারতে। সিপলা এবং রচের দেওয়া যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, প্রথম ব্যাচের অ্যান্টিবডি ককটেল (কাসিরিভিমাব এবং ইমডেভিমাব) ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে। 

এই দু’টি ব্যাচের ওষুধে প্রায় ২ লক্ষ কোভিড রোগী উপকৃত হবে বলে মনে করছে ওই সংস্থা। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) সম্প্রতি এই অ্যান্টিবডি ককটেলকে জরুরিকালীন ভিত্তি ভারতে ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে।

 

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ করোনাভাইরাস,
ট্যাগঃ ভারতের বাজারে করোনার অ্যান্টিবডি ককটেল চালু
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন