প্রকাশঃ Tue, Feb 23, 2021 10:24 AM
আপডেটঃ Fri, Mar 5, 2021 1:12 PM


প্রতিবেশী দেশগুলোকে বিশেষ ভিসার প্রস্তাব দিলেন মোদি

অনলাইন ডেস্ক

প্রতিবেশী দেশগুলোকে বিশেষ ভিসার প্রস্তাব দিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জরুরি অবস্থায় স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য এক বিশেষ ভিসা প্রকল্পের প্রস্তাব করেছেন। করোনা মহামারির স্বাস্থ্যসংক্রান্ত জরুরি পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক মহলে এই প্রস্তাব সুপারিশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

'কভিড-১৯ ব্যবস্থাপনা : অভিজ্ঞতা, ভালো অনুশীলন এবং অগ্রযাত্রা' শীর্ষক এক কর্মশালায় বক্তব্য দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্মশালায় উপস্থিত ছিলেন আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, মরিশাস, নেপাল, পাকিস্তান, সিশিলি, শ্রীলঙ্কা ও ভারতের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। প্রতিবেশী ১০ দেশের স্বাস্থ্যবিষয়ক নেতা, কর্মকর্তা ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের উপস্থিতিতে সেই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

প্রতিবেশী দেশের নেতারা উদ্দেশ্য করে মোদি বলেন, 'গত এক বছরে করোনা মোকাবেলায় এশিয়ার দেশগুলোর মধ্যে স্বাস্থ্য-সহযোগিতা এক অভূতপূর্ব উচ্চতা অর্জন করেছে। করোনা টিকার বিকাশ এবং বিতরণের জন্যও এই সহযোগিতা ও সহমর্মিতার মনোভাব ধরে রাখতে হবে।' 

 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় লিখিত এক বিবৃতিতে জানিয়েছেন, 'করোনা মহামারি চলা অবস্থায় ভারতের স্বাস্থ্য খাত থেকে যেভাবে সহযোগিতা করা হয়েছে এবং সর্বাধিক জনবহুল এলাকার চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত প্রতিক্রিয়া দেখিয়েছে, সে ব্যাপারে ভুয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী।'

এছাড়াও, করোনা মহামারির মতো স্বাস্থ্যসংক্রান্ত জরুরি পরিস্থিতিতে যেন এক দেশ থেকে অন্য দেশে, চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবাকর্মীরা স্বল্পসময়ে পৌঁছে যেতে পারেন, সে জন্য বিশেষ ভিসা প্রকল্পের বিষয়ে বিবেচনা করার পরামর্শ দেন তিনি।

মহামারি মোকাবেলায় তাৎক্ষণিক ব্যয়, ওষুধ, পিপিই এবং পরীক্ষার সরঞ্জামের খরচ বহনের জন্য কভিড-১৯ জরুরি প্রতিক্রিয়া তহবিল গঠনের কথাও বলেন নরেন্দ্র মোদি। একে অন্যের কাছ থেকে অভিজ্ঞতা নেওয়াসহ পরীক্ষা, সংক্রমণ থামানো এবং বর্জ্য ব্যবস্থাপনার ভালো অনুশীলনের ব্যাপারেও শিক্ষা নেওয়া যেতে পারে বলে মনে করেন ভারতের প্রধানমন্ত্রী।

সূত্র: বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ প্রতিবেশী দেশগুলোকে বিশেষ ভিসার প্রস্তাব দিলেন মোদি
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন