প্রকাশঃ Sat, May 23, 2020 4:21 PM
আপডেটঃ Tue, Jul 7, 2020 7:07 AM


করোনার নতুন কেন্দ্র দক্ষিণ আমেরিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

করোনার নতুন কেন্দ্র দক্ষিণ আমেরিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে দেশে চলছে লকডাউন। এখনো আবিষ্কার হয়নি এই মহামারীর কোনও প্রতিষেধক। এখন পর্যন্ত বিশ্বে আক্রান্ত ৫৩ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ। একই সময়ে মৃত্যু ছাড়িয়েছে তিন লাখ ৪০ হাজার। এর মধ্যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রাণ হারিয়েছেন ৯৭,৬৬৫ জন। এবার দক্ষিণ আমেরিকা মহাদেশ করোনাভাইরাস মহামারির নতুন কেন্দ্র হয়ে উঠছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানায় জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি। তারা বলছে, চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার প্রায় ছয় মাস পর প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে উঠছে দক্ষিণ আমেরিকা। সংস্থাটির জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান বলেছেন, আমরা দক্ষিণ আমেরিকার অনেকগুলো দেশে করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধি দেখতে পাচ্ছি। অনেক দেশের মধ্যে এই পরিস্থিতি উদ্বেগজনক। তবে এই মুহূর্তে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্রাজিল। এক দিক থেকে এই রোগটির নতুন কেন্দ্র হয়ে উঠছে দক্ষিণ আমেরিকা।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে এই মুহূর্তে সর্বাধিক করোনা আক্রান্ত ব্রাজিলে। রায়ান বলেন, দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সে দেশে হাজারেরও বেশি সংক্রমিতের মৃত্যু হয়েছে। এই নিয়ে গত চার দিনে হাজারেরও বেশি মৃত্যু হল তিন বার। আক্রান্তের সংখ্যার নিরিখেও বিশ্বে আমেরিকা এবং রাশিয়ার পরেই রয়েছে লাতিন আমেরিকার দেশটি। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারতীয় সময় দুপুর ৩টে নাগাদ ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৩০ হাজার ৮৯০। মৃতের সংখ্যা ২১ হাজার ৪৮।


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ করোনার নতুন কেন্দ্র দক্ষিণ আমেরিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন