প্রকাশঃ Mon, Feb 24, 2020 10:29 AM
আপডেটঃ Wed, Aug 26, 2020 6:37 AM


কোহলিদের গুড়িয়ে নিউজিল্যান্ডের টেস্ট জয়ের সেঞ্চুরি

অনলাইন ডেস্ক

কোহলিদের গুড়িয়ে নিউজিল্যান্ডের টেস্ট জয়ের সেঞ্চুরি

বেসিন রিজার্ভে ভারতকে ১০ উইকেটে হারিয়ে টেস্ট ক্রিকেটে ১০০তম জয় পেয়েছে নিউজিল্যান্ড

টেস্ট হারতে কেমন লাগে, তা ভুলেই গিয়েছিল বিরাট কোহলির ভারত। হারতে কী, কোহলিরা তো ড্র করতেই ভুলে গিয়েছিলেন। টানা সাতটি টেস্ট জিতে নিউজিল্যান্ডে আসা সেই ভারত ওয়েলিংটনে কী বাজেভাবে না হারল। আজ বেসিন রিজার্ভে প্রথম টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ১৯১ রানে অলআউট হয়ে নিউজিল্যান্ডকে মাত্র ৯ রানের লক্ষ্য দিতে পারে ভারতীয়রা। লক্ষ্যটা কোনো উইকেট না হারিয়ে ১০ বলেই ছুঁয়ে ফেলে নিউজিল্যান্ড।

 

চতুর্থ দিনে খেলা হয়েছে মাত্র ১৭.৪ ওভার। ৪ উইকেটে ১৪৪ রান নিয়ে দিন শুরু করা ভারত টিকেছে ১৬ ওভার। নিউজিল্যান্ডের দুই অভিজ্ঞ পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট মিলেই ধসিয়ে দিয়েছেন ভারতীয় ইনিংস। সাউদি ৫টি ও বোল্ট নিয়েছেন ৪টি উইকেট।

দিনের তৃতীয় ওভারে অজিঙ্কা রাহানেকে উইকেটকিপার বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন বোল্ট। রাহানে ফিরেছেন ২৯ রানে। পরের ওভারে হনুমা বিহারিকে বোল্ড করে দেন সাউদি। ৬ উইকেটে ১৪৮ হয়ে যাওয়া ভারতের রানটা যে শেষ পর্যন্ত ১৯১ হলো তাতে বড় অবদান ঋষভ পন্তের। উইকেটকিপার ব্যাটসম্যান লেজের ব্যাটসম্যানদের নিয়ে যোগ করেন ৪৩ রান। ২৫ রান করা পন্ত ফেরেন দলীয় ১৯১ রানে নবম ব্যাটসম্যান হিসেবে। ওই ওভারের শেষ বলে যশপ্রীত বুমরাকে ফিরিয়ে ভারতের ইনিংস গুটিয়ে দিয়ে পঞ্চম উইকেটটিও পেয়ে যান ম্যাচসেরা সাউদি। রান তাড়ায় প্রথম ওভারেই ৮ রান তোলে নিউজিল্যান্ড।

২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরের পার্থ টেস্টে হারের পর থেকেই টেস্টে অপরাজিত ছিল ভারত। ওয়েলিংটন টেস্টের আগে খেলা সর্বশেষ নয় টেস্টের আটটিতে জেতে কোহলিরা। এর সর্বশেষ তিনটি আবার ইনিংস ব্যবধানে। কিন্তু সেই সব সুখস্মৃতি নিউজিল্যান্ডে এসে এক ফুৎকারেই উড়ে গেল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম হারের স্বাদ পাওয়া ভারত সর্বশেষ ২০১৩ সালের ডারবান টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ১০ উইকেটে হেরেছিল। ওই টেস্টের পর অবশ্য তিনটি টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিল দলটি।

ওয়েলিংটনের জয়টি টেস্টে নিউজিল্যান্ডের শততম জয়। শততম টেস্ট জিততে ৪৪১ ম্যাচ ও ৯০ বছর সময় লাগল দলটি। সপ্তম দল হিসেবে টেস্টে ১০০ ম্যাচ জিতল কিউইরা। সবচেয়ে বেশি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের তাসমান প্রতিবেশীরা জিতেছে ৩৯৩টি টেস্ট।

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৯ ফেব্রুয়ারি।

প্রথম আলো


ক্যাটেগরিঃ খেলাধুলা,
ট্যাগঃ কোহলিদের গুড়িয়ে নিউজিল্যান্ডের টেস্ট জয়ের সেঞ্চুরি
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন