প্রকাশঃ Sat, Feb 8, 2020 7:20 PM
আপডেটঃ Mon, Mar 23, 2020 8:30 AM


চবি শিক্ষার্থীর অনন্য উদ্যোগ, ৫ টাকার কয়েনে মিলবে স্যানেটারি প্যাড

অনলাইন ডেস্ক

চবি শিক্ষার্থীর অনন্য উদ্যোগ, ৫ টাকার কয়েনে মিলবে স্যানেটারি প্যাড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএতে পড়ছেন তৌফিক আহমেদ। তিনি গ্রহণ করেছেন এক অনন্য উদ্যোগ। ভেন্ডিং মেশিনে পাঁচ টাকার কয়েন ফেললেই পাওয়া যাবে প্যাড। এই সেবা পাবেন বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০ হাজার ছাত্রী। ক্যাম্পাসে ছাত্রীদের ভোগান্তি কমাতে এমন উদ্যোগ নিয়েছেন তৌসিফ আহমেদ।

জানা যায়, ভারত থেকে আমদানিকৃত প্রতিটি ভেন্ডিং মেশিনে ১০০টি প্যাড রাখা থাকবে। ভেন্ডিং মেশিনগুলো কয়েন অপারেটেড। প্রতিটি মেশিনের নির্দিষ্ট স্থানে ৫ টাকার কয়েন ফেললেই বেরিয়ে আসবে একটি প্যাড। উদ্বোধনের প্রথম দুই সপ্তাহ বিনামূল্যে ভেন্ডিং মেশিন থেকে প্যাড সংগ্রহ করা যাবে। এরপর থেকে নির্দিষ্ট মূল্যেই প্যাড সংগ্রহ করতে হবে। যা সেনোরা ব্র্যন্ডের আল্ট্রা থিন প্যাড।

তৌফিক বলেন, ভারতের স্কুলগুলোতে ভেন্ডিং মেশিন আছে। ফেসবুকে এমন একটি খবর পাই। তখন থেকেই বিষয়টি মাথায় আসে। আর্থিক সীমাবদ্ধতা ছিলো। এ কারণে ক্যাম্পাসে এটির বাস্তবায়ন নিয়ে সংশয় ছিল। ২০১৯ সালের অক্টোবরে অংশ নেই এলজির অ্যাম্বাসেডর প্রোগ্রামে। সেখানে চারজনের আইডিয়ার মধ্যে আমার আইডিয়াও চূড়ান্তভাবে নির্বাচিত হয়। পুরস্কার স্বরূপ এলজি চবিতে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনে সাড়ে চার লাখ টাকা অনুদান দেয়। 

তিনি আরও বলেন, ছাত্রীরা যাতে সহজেই হাতের নাগালে স্যানিটারি প্যাড পেতে পারেন এজন্য অনুষদ্গুলো ও হলের কমনরুমে ভেন্ডিং মেশিন বসানো হবে। ছাত্রীরা ব্যবসায় প্রশাসন অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট এবং শেখ হাসিনা হলের ভেন্ডিং মেশিনগুলো থেকে স্যানেটারি প্যাড সংগ্রহ করতে পারবেন।
 
 

বিডি প্রতিদিন


ক্যাটেগরিঃ ক্যাম্পাস,
ট্যাগঃ চবি শিক্ষার্থীর অনন্য উদ্যোগ
বিভাগঃ চট্টগ্রাম
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন