প্রকাশঃ Wed, Jan 15, 2020 6:19 PM
আপডেটঃ Wed, Mar 25, 2020 11:40 PM


বাংলাদেশকে এখন পেঁয়াজ কেনার অনুরোধ করছে ভারত!

অনলাইন ডেস্ক

বাংলাদেশকে এখন পেঁয়াজ কেনার অনুরোধ করছে ভারত!

অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণে রাখার কথা বলে গত সেপ্টেম্বরে হঠাৎ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত। যার প্রভাবে বাংলাদেশের বাজারে জ্যামিতিক হারে বেড়ে যায় পেঁয়াজের দাম। ভারতের ইংরেজি দৈনিক দ্য প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এবার সেই ভারতই বাংলাদেশকে পেঁয়াজ কেনার জন্য অনুরোধ করছে!

বিভিন্ন প্রদেশে চাহিদার চেয়ে বেশি পেঁয়াজ আমদানি করে বিপদে পড়ে গেছে ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকার। ফলে বাংলাদেশকে পেঁয়াজ কেনার অনুরোধ করেছেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী।

দ্য প্রিন্ট দাবি করেছে, সোমবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার রকিবুল হকের সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠকে পেঁয়াজ কেনার ব্যাপারে কথা বলেছেন তিনি।

বৈঠকে উপস্থিত থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, অন্য দেশ থেকে ৩৬ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছে ভারত। ১২ জানুয়ারি পর্যন্ত দেশটিতে ১৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ পৌঁছে গেছে। কিন্তু সব রাজ্য মিলে এখন পর্যন্ত মাত্র ৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ নিয়েছে। বেশিরভাগ রাজ্যই চাহিদা প্রত্যাহার করেছে। অবশিষ্ট পেঁয়াজ মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে।

এদিকে সূত্র বলছে, ওই বৈঠকে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার রকিবুল হক বলেছেন, বাংলাদেশ ইতোমধ্যেই চীন থেকে পেঁয়াজ আমদানি করেছে। নেপাল হয়ে আরও পেঁয়াজ দেশের বাজারে ঢোকার অপেক্ষায় আছে। সুতরাং বিনামূল্যে পরিবহনসহ ভারতের কিছু প্রণোদনা দেওয়া উচিত।

পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর মাস তিনেক আগে ভারত সফরে গিয়ে এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমি আশা করেছিলাম পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার আগে আমাদের অন্তত জানাবেন। আমি আমর রাঁধুনিকে পেঁয়াজ ছাড়া রান্না করার জন্য বলেছি! আমি অনুরোধ করব, এ ধরনের পদক্ষেপ নেওয়ার আগে আপনারা দয়া করে আমাদের অবগত করবেন।’

 

IntoNeed News


ক্যাটেগরিঃ জাতীয়,
ট্যাগঃ বাংলাদেশকে এখন পেঁয়াজ কেনার অনুরোধ করছে ভারত!
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন