প্রকাশঃ Tue, Dec 24, 2019 5:57 PM
আপডেটঃ Mon, Aug 24, 2020 5:52 AM


নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলল নেতাজির পরিবারও!

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলল নেতাজির পরিবারও!

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে জনগণকে বোঝাতে সোমবারই কলকাতার রাজপথে বিশাল মিছিল করে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু এর রেশ কাটার আগেই বিজেপি দলেরই নেতা এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর  প্রপৌত্র (নাতির ছেলে) চন্দ্র কুমার বসু এবার এই আইন নিয়ে প্রশ্ন তুলে দিলেন। 

টুইটারে তিনি লেখেন, 'যদি 'সিএএ' কোনও ধর্মের সঙ্গে সম্পর্কিত না হয় তবে আমরা কেন হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সি ও জৈনদের কথা উল্লেখ করছি! মুসলিমদেরও অন্তর্ভুক্ত করা যায় না? আসুন বিষয়টিতে স্বচ্ছ থাকি।''

অন্য একটি টুইটে চন্দ্র কুমার বসু বলেন, "ভারতের সমীকরণ করবেন না এবং এই দেশকে অন্য কোনও দেশের সঙ্গে তুলনা করবেন না - কারণ এটা এমন একটি দেশ যেখানে সকল ধর্ম এবং সম্প্রদায়ের জন্য উন্মুক্ত পরিবেশ আছে"।

যদিও আইনটি ভারতীয় মুসলিমদের কোনও ক্ষতি করবে না, এই কথা বলে সোশ্যাল মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে প্রচার করছে বিজেপি। তবু সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ প্রদর্শন চলছে। এই আইনের বিরোধিতায় পথে নেমে আন্দোলন করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

সংসদে পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন প্রাপ্ত সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তারা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। সূত্র: এনডিটিভি

বিডি-প্রতিদিন


ক্যাটেগরিঃ আন্তর্জাতিক,
ট্যাগঃ নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলল নেতাজির পরিবারও!
ঢাকা মেট্রো নিউজ


আরো পড়ুন